Responsive image

এখন এক ছাদের নীচেই মিলবে বিডা-বেজা ও এনএসডির সেবা

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: এবার দেশি-বিদেশি বিনিয়োগকারীদেরকে অধিকতর সেবা প্রদানের লক্ষ্যে একই ছাদের নীচে চলে আসছে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা),বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডি)। রাজধানীর আগারগাঁওয়ে বিডার কার্যালয়ে চলে আসছে সরকারি সেবাদানকারী এ প্রতিষ্ঠানগুলো।

এ লক্ষ্যে বৃহস্পতিবার (১০/০৬/২০২১) বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) এর কনফারেন্স রুমে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলামের সভাপতিত্বে নবনির্মিত বিডা ভবনের ফ্লোর ভাড়া সংক্রান্ত চূড়ান্ত চুক্তিপত্র স্বাক্ষরিত হয়।

চুক্তিপত্র স্বাক্ষর অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব প্রধান অতিথি হিসাবে ড. আহমদ কায়কাউস উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিডা’র নির্বাহী চেয়ারম্যান মোঃ সিরাজুল ইসলাম মহোদয় বলেন, বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা),  বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) ও জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডি) বিনিয়োগ সেবা সংক্রান্ত কাজ করে থাকে। তাই বিডা, বেজা ও এনএসডি একই ভবনে হওয়ায় পারস্পারিক শ্রদ্ধাবোধ সহযোগিতার ভিত্তিতে উন্নত বিনিয়োগ সেবার মাধ্যমে সরকারের ভিশন ও লক্ষ্যমাত্রা পূরণ সহজতর হবে- যার মাধ্যমে এগিয়ে যাবে বাংলাদেশ।

এ সময় অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা) এর নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর প্রস্তাবে সম্মত হয়ে বিডা ভবনের নাম বিনিয়োগ ভবন করার কথা বলেন তিনি।

তিনি বলেন, আমাদের সবার যেহেতু বিনিয়োগ নিয়েই কাজ সেহেতু বিনিয়োগ ভবন নামকরণে কোনো আপত্তি থাকতে পারে না।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে প্রধানমন্ত্রীর মূখ্য সচিব ড. আহমদ কায়কাউস বলেন, বিনিয়োগ বিকাশের জন্য বিডা, বেজা এনএসডি একই ধরনের কাজ করে আসছে। এখন সংস্থা তিনটি একই ভবনে আসায় বিনিয়োগ সেবা আরো দ্রুত ও সহজেই প্রদান করা যাবে।

এ সময়ে জাতীয় দক্ষতা উন্নয়ন কর্তৃপক্ষ (এনএসডি) নির্বাহী চেয়ারম্যান দুলাল কৃষ্ণ সাহা বিডা কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, একই ভবনে কাজ করা হবে সৌহার্দ্য ও সহযোগিতাপূর্ণ।

বিডা’র উপ-পরিচালক উম্মে রোমানা তোয়ার উপস্থাপনায় অনুষ্ঠানে শুরুতেই স্বাগত বক্তব্য প্রদান করেন বিডা’র সচিব ড. আব্দুল হামিদ।  এ সময় ভিডিও উপস্থাপনায় বিডা ভবনের ফ্লোর বিন্যাস প্রদর্শন করা হয়।

উল্লেখ্য, ১ একর জমির উপরে ১৯৮ কোটি টাকা ব্যায়ে ১২ তলা বিডা ভবন নির্মান করা হয়। ২০১৯ সালে অধিকতর বিনিয়োগ বিকাশের লক্ষ্যে প্রধানমন্ত্রীর নির্দেশনায় বেজা ও এনএসডিকে ফ্লোর বরাদ্দ দেওয়ার সিদ্ধান্ত গ্রহণ করা হয়। সে লক্ষ্যে বিডা ভবনের ৮ম, ৯ম ও ১০ম তলা বেজা এবং ১১ ও ১২ তম তলার ফ্লোর এনএসডিকে ভাড়া প্রদানের নিমিত্তে ১০ বছর মেয়াদি চুক্তি স্বাক্ষরিত হয়।

ত্রি-পাক্ষিক এ চুক্তিতে বিডার পক্ষে স্বাক্ষর করেন বিডার সচিব ড. আব্দুল হামিদ ও বেজার পক্ষে সংস্থাটির সচিব (যুগ্ম-সচিব) মোঃ শোয়েব এনএসডি’র  পক্ষে সচিব (যুগ্ম-সচিব) মোঃ নুরুল আমিন।

এ সময় অনান্যের মধ্যে বিডা, বেজা ও এনএসডির উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

(এসএএম/১০ জুন ২০২১)

Short URL: http://biniyogbarta.com/?p=147156

সর্বশেষ খবর