Responsive image

মে মাসে ২০৯টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৬০ লক্ষ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: জনসাধারণের মাঝে মানসম্মত পণ্য এবং সঠিক ওজন ও পরিমাপ নিশ্চিত করার লক্ষ্যে গত এক মাসে (মে, ২০২১) ২০৯টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৬০ লক্ষ টাকা জরিমানা করেছে পণ্যের মাননিয়ন্ত্রণকারী সংস্থা বাংলাদেশ এন্ড টেস্টিং ইনস্টিটিটিউশন (বিএসটিআই)। দেশব্যাপী মোবাইল কোর্ট ও সার্ভিল্যান্স টিমের মাধ্যমে অভিযান পরিচালনা করে এ ব্যবস্থা গ্রহণ করা হয়।

বিএসটিআই’র এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে জানানো হয়, বিএসটিআই’র নির্বাহী ম্যাজিস্ট্রেটগণের নেতৃত্বে র‌্যাব এবং পুলিশের সহায়তায় গত মে ২০২১ মাসে ৭৫টি মোবাইল কোর্ট পরিচালনা করে অবৈধভাবে বিএসটিআই’র অনুমোদন ব্যতীত পণ্যের মোড়কে মানচিহ্ন ব্যবহার করায় ১৩০টি প্রতিষ্ঠানকে ১ কোটি ৪১ লক্ষ টাকা জরিমানা আদায়সহ ১টি প্রতিষ্ঠান সিলগালা এবং ৫ জনকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড প্রদান করা হয়।

অপরদিকে ৫১টি মোবাইল কোর্ট পরিচালনা করে ওজন ও পরিমাপে কম দেওয়ায় ৭৯টি প্রতিষ্ঠানকে ১৯ লক্ষ ৫৩ হাজার টাকা জরিমানা করা হয়। এছাড়াও একই সময়ে ১৬১টি সার্ভিল্যান্স অভিযান পরিচালনা করে ৩৪টি অবৈধ প্রতিষ্ঠানের বিরুদ্ধে জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট কোর্টে নিয়মিত মামলা দায়ের করা হয়েছে। দেশব্যাপি বিএসটিআই’র এই অভিযান অব্যাহত রয়েছে।

(এসএএম/১০ জুন ২০২১)

Short URL: http://biniyogbarta.com/?p=147123

সর্বশেষ খবর