Responsive image

শাশা ডেনিমসের মৌলিক তথ্যাদি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দেশের পুঁজিবাজারে তালিকাভূক্ত বস্ত্র খাতের কোম্পানি শাশা ডেনিমস লিমিটেড। ২০১৫ সালে কোম্পানিটি পুঁজিবাজারে তালিকাভূক্ত হয়। তালিকাভূক্তির পর থেকে কোম্পানিটি নিয়মিতভাবে বিনিয়োগকারীদের ডিভিডেন্ড দিয়ে আসছে। বাজারে রয়েছে লাভজনক এ কোম্পানিটির বেশ সুনাম। পাঠক ও বিনিয়োগকারীদের সুবিধার্থে নিম্নে কোম্পানিটির বিভিন্ন তথ্য-উপাত্ত উপস্থাপন করা হলো:

কোম্পানির নাম: শাশা ডেনিমস লিমিটেড।

মূলধনের পরিমান: কোম্পানিটির অনুমোদিত মূলধন ২২৫ কোটি টাকা। আর পরিশোধিত মূলধন ১২৭ কোটি ৯২ লক্ষ ৪০ হাজার টাকা।

ক্যাটাগরী: কোম্পানিটি বর্তমানে পুঁজিবাজারের ‘এ’ ক্যাটাগরীতে অবস্থান করছে।

সহযোগী প্রতিষ্ঠানসমূহ: শাশা গার্মেন্টস লিমিটেড, শাশা টেক্সটাইলস লিমিটেড, এনার্জিস পাওয়ার করপোরেশন লিমিটেড।

কোম্পানির উদ্যোক্তা: ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ (চেয়ারম্যান), শামস মাহমুদ (ব্যবস্থাপনা পরিচালক), জেরিন মাহমুদ (পরিচালক), একেএ মুবিন (স্বতন্ত্র পরিচালক), সৈয়দ মঈনুল হক (স্বতন্ত্র পরিচালক)।

শেয়ারহোল্ডিংয়ের পরিমান: দেশের পুঁজিবাজারে কোম্পানিটির ১২ কোটি ৭৯ লক্ষ ২৩ হাজার ৭২৯টি শেয়ার অফলোড করা হয়েছে। যার মধ্যে ৩০ সেপ্টেম্বর ২০১৯ সময় পর্যন্ত উদ্যোক্তা/পরিচালকদের কাছে রয়েছে ৩৭.৫৭ শতাংশ শেয়ার, প্রতিষ।ঠানের কাছে রয়েছে ১৮.৭৪ শতাংশ, বিদেশিদের কাছে রয়েছে ১.১৩ শতাংশ আর সাধারণ বিনিয়োগকারীদের কাছে রয়েছে ৪২.৫৬ শতাংশ শেয়ার। সরকারের কাছে এ েকাম্পানির কোনো শেয়ার নাই।

টপ ম্যানেজেমেন্ট: ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ (চেয়ারম্যান), শামস মাহমুদ (ব্যবস্থাপনা পরিচালক), আহসানুল হক সোহেল (নির্বাহী পরিচালক), মো: সারোয়ার হোসেন (প্রধান হিসাব কর্মকর্তা), আসলাম আহমেদ (কোম্পানি সচিব), এনামুল হক (সহকারী জেনারেল ম্যানেজার)।

উৎপাদিত পণ্য: কোম্পানিটি আন্তর্জাতিক মানসম্পন্ন ডেনিম পণ্য উৎপাদন করে থাকে। যার শতভাগই রপ্তানী করা হয়।

উৎপাদিত পণ্যের বাজার: দেশের বাজারে এ কোম্পানির কোনো পণ্য বিক্রয় হয়না। ইউরোপ আমেরিকার বড় ক্রেতাদের কাছে কোম্পানিটির পণ্য বিক্রি করা হয়।

কোম্পানির ডিভিডেন্ড হিসট্রি: কোম্পানিটি ২০১৪ সালে বিনিয়োগকারীদের ২০ শতাংশ ক্যাশ ও ১৫ শতাংশ বোনাস, ২০১৬ সালে ২৫ শতাংশ ক্যাশ, ২০১৭ সালে ২৫ শতাংশ ক্যাশ ও ৬ শতাংশ বোনাস, ২০১৮ সালে ১৫ শতাংশ ক্যাশ ও ৭ শতাংশ বোনাস আর সর্বশেষ ২০১৯ সালে ৫ শতাংশ ক্যাশ ও ৫ শতাংশ বোনাস শেয়ার দিয়েছে কোম্পানিটি।

রিজার্ভ: সর্বশেষ আর্থিক প্রতিবেদন অনুযায়ী কোম্পানিটির হাতে রিজার্ভ রয়েছে ৩১২ কোটি ৭০ লাখ টাকা।

(এসআর/এসএএম/০৫ নভেম্বর ২০১৯)

Short URL: http://biniyogbarta.com/?p=95976

সর্বশেষ খবর