Responsive image

সাউথবাংলা এগ্রিকালচার ব্যাংকের আইপিওতে আবেদন শুরু ৫ জুলাই

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: প্রাথমিক গণপ্রস্তাবের (আইপিও) মাধ্যমে মূলধন সংগ্রহের লক্ষ্যে আবেদনপত্র গ্রহণ ও চাঁদার অর্থ জমা নেওয়ার সময়সূচি ঘোষণা করেছে দেশে কার্যরত চতুর্থ প্রজন্মের বেসরকারি ব্যাংক সাউথ বাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স (এসবিএসি) ব্যাংক লিমিটেড। আগামী ৫ জুলাই থেকে ব্যাংকটির আইপিওতে চাঁদা নেওয়া শুরু হবে, যা চলবে আগামী ১১ জুলাই পর্যন্ত।

এসবিএসি ব্যাংক সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, আইপিওতে অভিহিত মূল্য তথা ১০ টাকা দামে ১০ কোটি সাধারণ শেয়ার ইস্যু করে পুঁজিবাজার থেকে ১০০ কোটি টাকা সংগ্রহ করবে ব্যাংকটি। পুঁজিবাজার থেকে অর্থ উত্তোলন করে সরকারি সিকিউরিটিজ ক্রয় এবং আইপিও খরচ খাতে ব্যয় করবে এসবিএসি।

২০১৩ সালে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করা সাউথবাংলা এগ্রিকালচার অ্যান্ড কমার্স ব্যাংক গত ৯ মে আইপিওর অনুমোদন পায়। ওইদিন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) ৭৭৩তম নিয়মিত কমিশন সভায় এ অনুমোদন দেয়।

সাউথবাংলা এগ্রিকালচার ব্যাংকের ২০২০ সালের ৩০ সেপ্টেম্বর নিরীক্ষিত আর্থিক বিবরণী অনুযায়ী পুন:মূল্যায়ন ছাড়া নেট অ্যাসেটভ্যালু হয়েছে ১৩.১৮ টাকা। আর ওই বছরের ৯ মাসে ইপিএস হয়েছে ০.৯৪ টাকা। যা বিগত ৫ বছরের ভারিত গড় হারে হয়েছে ১.২৪ টাকা।

আইপিওতে ব্যাংকটির ইস্যু ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করছে আইসিবি ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড।

(এসএএম/০৭ জুন ২০২১)

Short URL: http://biniyogbarta.com/?p=146715

সর্বশেষ খবর