Responsive image

স্বর্ণ বিক্রির ওপর ভ্যাট কমানোর দাবি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: বিদ্যমান ভ্যাট অব্যবস্থাপনার কারণে জুয়েলারী ব্যবসা জুয়েলার্সদের গলার কাঁটা হয়ে দাড়িয়েছে বলে অভিযোগ করেছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)। একইসঙ্গে স্বর্ণ বিক্রির ওপর ভ্যাট হার কমানোর দাবি জানিয়েছে সংগঠনটি।

গত ৬ জুন অর্থমন্ত্রী আহম মুস্তফা কামালকে পাঠানো এক চিঠিতে এ দাবি জানানো হয়েছে।

বাজুস সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালা স্বাক্ষরিত চিঠিতে বলা হয়েছে, জুয়েলারি একটি প্রাচীন সম্ভাবনাময় ও স্পর্শকাতর শিল্প হওয়া সত্ত্বেও (২০২১-২২) অর্থবছরের ঘোষিত বাজেটে এই শিল্পকে রক্ষার কোনো দিকনির্দেশনা নেই। ফলে এই শিল্পের সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত ৩০ লাখ মানুষ, ২০ হাজার ব্যবসায়ী ও ৪ কোটি গ্রাহকের ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে পড়েছে।

এমন অভিমত দিয়ে অর্থমন্ত্রীকে লেখা বাজুসের চিঠিতে কয়েকটি দাবি জানানো হয়েছে। সেই সঙ্গে দাবির পক্ষের যুক্তি এবং দাবি জানানোর প্রেক্ষাপট তুলে ধরা হয়েছে।

বিদ্যমান ভ্যাট অব্যবস্থাপনার কারণে জুয়েলারী ব্যবসা জুয়েলার্সদের গলার কাঁটা হয়ে দাড়িয়েছে। স্বর্ণ মূল্যবান ধাতু বিধায় গ্রাহক পর্যায়ে ৫ শতাংশ ভ্যাট বড় অঙ্কের অর্থে পরিণত হয়। ফলে দেশের স্বল্প ও মধ্যম আয়ের গ্রাহকরা ভ্যাট প্রদানে ব্যাপক অনীহা প্রকাশ করছে। একইভাবে উচ্চবিত্ত গ্রাহকরা এই উচ্চহারের ভ্যাটকে প্রত্যাখান করে পর্যটক সুবিধা গ্রহণ করে ভ্যাট ছাড়া গহনা ক্রয় করছে।

বিশ্বব্যাপী হ্যান্ড মেড জুয়েলারি তৈরিতে এ দেশের কারিগররা শ্রেষ্ঠ হওয়া সত্ত্বেও অতিরিক্ত ভ্যাটের কারণে একদিকে যেমন দেশের টাকা বিদেশে চলে যাচ্ছে, ঠিক তেমনিভাবে দেশের দোকানগুলো দিন দিন ক্রেতাশূন্য হয়ে পড়ছে। সেই সঙ্গে সরকার হারাচ্ছে বিপুল পরিমাণ রাজস্ব।

(এসএএম/১০ জুন ২০২১)

Short URL: http://biniyogbarta.com/?p=147068

সর্বশেষ খবর