Responsive image

করোনার টিকার ন্যুনতম বয়স ৩০ নির্ধারণ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) মোকাবেলায় গণটিকার পরিধি আরও বিস্তৃত করতে টিকার নিবন্ধনের ন্যুনতম বয়স ৩৫ বছর থেকে কমিয়ে ৩০ বছর নির্ধারণ করেছে সরকার।

 

স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম এ তথ্য নিশ্চিত করেছেন।

 

ইতোমধ্যে টিকা নেওয়ার জন্য নাম নিবন্ধনের অ্যাপ ‘সুরক্ষা’ ও  বয়সসীমা কমিয়ে ৩০ বছর নির্ধারণ করা হয়েছে।

 

দেশে গণটিকা প্রয়োগ শুরুর সময় নিবন্ধনের ন্যুনতম বয়স ছিল ৫৫ বছর। পরে এটিকে কমিয়ে ৪৪ বছর করা হয়। গত ৫ জুলাই বয়সসীমা আরও কমিয়ে ৩৫ বছর নির্ধারণ করা হয়।

 

উল্লেখ্য, দেশে গত ৭ ফেব্রুয়ারি গণটিকা দেওয়া শুরু হয়। ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে কেনা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা দিয়ে এই কর্মসূচি শুরু হয়। কিন্তু কোম্পানিটি প্রতিশ্রুতি অনুসারে টিকার সরবরাহ অব্যাহত না রাখায় মে মাসে টিকার জন্য নিবন্ধন বন্ধ করে দেওয়া হয়। প্রায় ২ মাস পর গত ৭ জুলাই ফের নিবন্ধন শুরু হয়েছে। ইতোমধ্যে সরকারের কাছে চীনের সিনোফার্ম থেকে কেনা টিকা আসতে শুরু করেছে। এছাড়া কোভ্যাক্স কর্মসূচির আওতায় মডার্ন ও ফাইজারের কিছু টিকা উপহার হিসেবে পাওয়া গেছে। চিনের সিনো ফার্ম থেকে সরকারের কেনা টিকার চালানও দেশে আসতে শুরু করেছে। এছাড়া সেপ্টেম্বরে সেরাম ইনস্টিটিউটও বাংলাদেশে টিকা রপ্তানি শুরু করতে পারে বলে আভাস পাওয়া গেছে। সব মিলিয়ে টিকার সঙ্কট কেটে যাওয়ার পরিস্থিতি তৈরি হওয়ায় সরকার গণটিকাদান কর্মসূচিকে আরও জোরদার করার উদ্যোগ নিয়েছে।

 

(এসএএম/২০ জুলাই ২০২১)

Short URL: https://biniyogbarta.com/?p=150513

সর্বশেষ খবর