কৃষি

৪ শতাংশ সুদে ঋণ পাবেন কৃষকরা

কৃষিখাতে তিন হাজার কোটি  টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তাঃ মহামারি করোনাভাইরাসের কারণে সৃষ্ট আর্থিক ক্ষতি মোকাবিলায় কৃষিখাতের জন্য তিন হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন স্কিম গঠন করেছে কেন্দ্রীয় ব্যাংক। এ তহবিল থেকে সহজ শর্তে ৪ শতাংশ সুদহারে ঋণ নিতে পারবেন কৃষকরা।

মঙ্গলবার (১৪ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের কৃষি ঋণ বিভাগ স্কিম গঠন ও পরিচালনা নীতিমালাবিষয়ক নির্দেশনায় এ ফান্ড গঠনের কথা জানানো হয়।

একইদিনে নির্দেশনাটি দেশের সব ব্যাংকের প্রধান নির্বাহীদের বরাবর পাঠানো হয়েছে।

কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির কারণে সৃষ্ট আর্থিক সংকট মোকাবিলায় দেশের কৃষিখাতের অত্যন্ত গুরুত্বপূর্ণ অবদান রয়েছে। কৃষি কর্মকাণ্ড অধিকতর গতিশীল করার লক্ষ্যে কৃষির বিভিন্ন খাতে স্বল্প সুদে প্রয়োজনীয় ঋণপ্রবাহ নিশ্চিত করা আবশ্যক। এ লক্ষ্যে এর আগে গৃহীত বিভিন্ন প্রণোদনামূলক পদক্ষেপের ধারাবাহিকতায় কৃষিখাতের জন্য তিন হাজার কোটি টাকার একটি পুনঃঅর্থায়ন স্কিম গঠনের সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

বাংলাদেশ ব্যাংকের নিজস্ব তহবিল থেকে গঠিত এ পুনঃঅর্থায়ন স্কিমের নাম কৃষিখাতে বিশেষ প্রণোদনামূলক পুনঃঅর্থায়ন স্কিম (দ্বিতীয় পর্যায়)। স্কিমের আওতায় তহবিলের পরিমাণ তিন হাজার কোটি টাকা। যার মেয়াদ হবে ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত।

বিনিয়োগবার্তা/এসএএম/


Comment As:

Comment (0)