Responsive image

প্লাস্টিক, লাইট ইঞ্জিনিয়ারিং ও কেমিক্যাল পণ্যের শিল্পপার্ক দ্রুত বাস্তবায়নের তাগিদ

নিজস্ব প্রতিবেদক , বিনিয়োগবার্তা: প্লাস্টিক, লাইট ইঞ্জিনিয়ারিং ও কেমিক্যাল পণ্যের জন্য শিল্পপার্ক গঠনের কার্যক্রম দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়েছেন দেশের ব্যবসায়ি ও শিল্প উদ্যোক্তারা।

 

সোমবার (১৯ জুলাই ২০২১)শিল্প-কারখানাসমুহের অবকাঠামোগত এবং অগ্নি দূর্ঘটনা ও অন্যান্য দূর্ঘটনা নিরোধের প্রয়োজনীয় বিদ্যমান অবস্থা পর্যালোচনা এবং করনীয় নির্ধারন সংক্রান্ত এক সভায় এ তাগিদ দেন তারা।

 

বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কতৃপক্ষ (বিডা’র) এর নির্বাহী চেয়ারম্যান মো: সিরাজুল ইসলামের সভাপতিত্বে রাজধানীর আগারগাঁওয়ে বিডা কার্যালয়ে সভাটি অনুষ্ঠিত হয়।

 

সভায় এফবিসিসিআই, বিজিএমইএ, বিকেএমইএসহ সংশ্লিষ্ট সরকারি-বেসরকারি সংস্থা ও সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

সভায় এফবিসিসিআই সভাপতি মোঃ জসিম উদ্দিন বলেন, আমাদের প্রথমে তিনটি বিষয়ের উপর নজর দিতে হবে। এগুলো হলো: building safety, fire safety এবং electric safety. বিল্ডিং কোড অনুযায়ী ভবন নির্মান করতে হবে। সব ফ্যাক্টরি পরিদর্শন করে ডাটাবেজ তৈরী করতে হবে। কোন কোন ফ্যাক্টরিতে কমপ্ল্যায়েন্স নেই সেটা নিশ্চিত করতে হবে। লেবার ইনটেন্সিভ (শ্রমঘন) শিল্পখাত এবং সংবেদনশীল কারখানা বিশেষ করে প্লাস্টিক, কেমিক্যাল, গামের্ন্টস, বয়লার ও গ্যাস সিলিন্ডার ব্যবহারকারী প্রতিষ্ঠান অগ্রাধিকারভিত্তিতে চিহ্নিত করে তা পরিদর্শনের ব্যবস্থা করতে হবে। বহুতল ভবন, হাসপাতাল, শপিংমল, ইউনিভারসিটি, হোটেল ও রেস্টুরেন্টসমূহকে নিয়মিত পরিদর্শনের আওতায় আনতে হবে।

 

তিনি বলেন, ক্লাস্টারভিত্তিক শিল্প কারখানা গড়ে তোলা প্রয়োজন। প্লাস্টিক, লাইট ইঞ্জিনিয়ারিং এবং কেমিক্যাল পণ্যের জন্য শিল্পপার্ক গঠনের কার্যক্রম দ্রুত বাস্তবায়ন প্রয়োজন।

 

এফবিসিসিআই সভাপতি বলেন, এফবিসিসিআই পলিসি লেভেলে কাজ করে। এর অধিভূক্ত সংশ্লিষ্ট সংগঠন বিজিএমইএ, বিকেএমইএসহ অন্যান্য সংগঠনকে সাথে নিয়ে কলকারখানা পরিদর্শনের বিষয়ে কাজ করা হবে। এ বিষয়ে এফবিসিসিআইতে একটি সেল গঠন করা হবে।

 

(এসএএম/১৯ জুলাই ২০২১)

Short URL: https://biniyogbarta.com/?p=150496

সর্বশেষ খবর