Responsive image

বানকোর মালিকদের সব প্রতিষ্ঠানের কার্যক্রম খতিয়ে দেখবে বিএসইসি

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা:  দেশের অন্যতম শীর্ষ মার্চেন্ট ব্যাংক বানকো ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লিমিটেডের কর্মকাণ্ড খতিয়ে দেখার সিদ্ধান্ত নিয়েছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। পাশাপাশি এই কোম্পানির মালিকদের স্বার্থ সংশ্লিষ্ট আরও ৯ কোম্পানির কার্যক্রমও খতিয়ে দেখবে কমিটি।

এ লক্ষ্যে ৩ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছে কমিশন।

বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা যায়, একই পরিচালকদের মালিকানাধীন ব্রোকারহাউজ বানকো সিকিউরিটিজে গ্রাহকদের অর্থ নিয়ে কেলেঙ্কারির  ঘটনায় বানকো ফাইন্যান্সেও নানা অনিয়মের সন্দেহ করছে বিএসইসি। আর তাই বিশেষ কমিটির মাধ্যমে প্রতিষ্ঠানটিতে কোনো অনিয়ম আছে কিনা-তা তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে দেশের পুঁজিবাজারের এই নিয়ন্ত্রক সংস্থা।

বুধবার (১৪ জুলাই) এই  তদন্ত কমিটি গঠনের আদেশ জারি করেছে বিএসইসি। কমিটির প্রধান করা হয়েছে সংস্থাটির অতিরিক্ত পরিচালক মোঃ কাউসার আলীকে। কমিটির অন্য সদস্যরা হচ্ছেন-অতিরিক্ত পরিচালক আবুল কালাম আজাদ ও যুগ্ম পরিচালক মোঃ রকিবুর রহমান। কমিটিকে পরবর্তী ৩০ কার্যদিবসের মধ্যে তদন্ত প্রতিবেদন জমা দিতে বলা হয়েছে।

উল্লেখ্য, গত মাসের শুরুর দিকে বানকো সিকিউরিটিজে সমন্বিত গ্রাহক হিসাবে ৬৬ কোটি টাকার ঘাটতি ধরা পড়ে। অর্থাৎ প্রতিষ্ঠানটিতে থাকা গ্রাহকদের টাকা থেকে ৬৬ কোটি টাকা এর মালিকরা সরিয়ে নিয়েছেন। ধারণা করা হচ্ছে, এই টাকার একটি অংশ দিয়ে নতুন নতুন কোম্পানি চালু করেছেন তারা, যার মধ্যে দুটিকে পুঁজিবাজারে নিয়ে আসারও পরিকল্পনা করা হচ্ছে।

(এসএএম/১৫ জুলাই ২০২১)

Short URL: https://biniyogbarta.com/?p=150152

সর্বশেষ খবর