Responsive image

পুঁজিবাজারে বড় প্রকল্পগুলোর তালিকাভূক্তি চায় সিএমজেএফ

নিজস্ব প্রতিবেদক, বিনিয়োগবার্তা: দেশের অবকাঠামো খাতের বড় প্রকল্পগুলোর পুঁজিবাজারে তালিকাভূক্তির জন্য সরকারের কাছে সুপারিশ করেছে ক্যাপিটাল মার্কেট জার্নালিস্ট ফোরাম (সিএমজেএফ)।

শনিবার (১৯ জুন ২০২১) সকালে প্রস্তাবিত ২০২১-২২ অর্থবছরের জাতীয় বাজেট নিয়ে ভার্চুয়ালি আলোচনা সভায় সংগঠনটির সভাপতি হাসান ইমাম রুবেল সরকারের কাছে এ প্রস্তাব তুলে ধরেন।

‘পোস্ট বাজেট ডিসকাসন এন্ড রেডম্যাপ ফর দ্য ডেভেলপমেন্ট অব ক্যাপিটাল মার্কেট’ শীর্ষক এ আলোচনা সভাটি যৌথভাবে আয়োজন করে সিএমজেএফ ও বাংলাদেশ মার্চেন্ট ব্যাংকার্স এসোসিয়েশন (বিএমবিএ)।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ সিকিউরিজি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান প্রফেসর শিবলী রুবাইয়াত-উল-ইসলাম, ড. শেখ শামসুদ্দিন আহমেদ, এছাড়াও দুই স্টক এক্সচেঞ্জের চেয়ারম্যানবৃন্দ, ডিএসই ব্রোকারেজ এসোসিয়েশনের (ডিবিএ) সভাপতি শরীফ আনোয়ার হোসেন।

সভাটির সঞ্চালনা করেন সিএমজেএফের সাধারন সম্পাদক মো: মনির হোসেন। আর এতে স্বাগত বক্তব্য রাখেন বিএমবিএর সভাপতি মো: ছায়েদুর রহমান।

হাসান ইমাম রুবেল বলেন, প্রস্তাবিত বাজেটে করপোরেট কমিয়ে আনা অত্যন্ত ভাল একটি পদক্ষেপ। এরফলে ভাল কোম্পানিগুলো শেয়ারবাজারে আসতে উৎসাহিত হবে। তবে বাজেটে যে বিশাল পরিমান ঘাটতি রয়েছে তা মোকাবেলায় বিদেশ থেকে ঋণ নেওয়ার কথা বলা হয়েছে।

কিন্তু আমরা মনে করি, ঋণের দিকে হাত না বাড়িয়ে দেশে চলমান বড় অবকাঠামোগুলো যেমন-পদ্মা সেতু, মেট্টোরেলসহ অনান্য বড় প্রকল্পগুলোকে বন্ডের বা অন্য যেকোনো টুলসের আওতায় পুঁজিবাজারে তালিকাভূক্ত করা যেতে পারে। এতে ঋণের বোঝা যেমন থাকবে না, তেমনি দেশের মানুষেরও পুঁজিবাজারে অংশগ্রহণ বাড়বে বলে আমরা মনে করি।

সিএমজেএফ সভাপতি বলেন, বিশ্বের যেকোন দেশের অর্থনীতি ভাইব্রেন্ট হয়েছে পুঁজিবাজারের ভাইব্রেন্টের উপর ভিত্তি করে। বাংলাদেশেও এর বাহিরে সুযোগ নাই। তাই এই বাজারকে গুরুত্ব দিতে হবে।

(এসএএম/১৯ জুন ২০২১)

Short URL: https://biniyogbarta.com/?p=147813

সর্বশেষ খবর