undefined

বিআইবিএম- এ ‘বাংলাদেশে সুকুক কার্যক্রমের সূচনা’ বিষয়ক কর্মশালা

বাংলাদেশে সুকুক ব্যবস্থাপনায় কিছু চ্যালেঞ্জ থাকলেও ব্যাপক সম্ভাবনা রয়েছে

বাংলাদেশে সুকুক ব্যবস্থাপনার ক্ষেত্রে কিছু চ্যালেঞ্জ থাকার পরও এক্ষেত্রে ব্যাপক সম্ভাবনা রয়েছে বলে উল্লেখ করেছেন বিশেষজ্ঞরা।

বুধবার (১ অক্টোবর, ২০২১) বাংলাদেশ ইন্সটিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম) -বাংলাদেশে সুকুক কার্যক্রমের সূচনাশীর্ষক  এক অনলাইন কর্মশালায় এমন তথ্য তুলে ধরেছেন গবেষকরা 

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান  এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল। স্বাগত বক্তব্য রাখেন বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা সিএফএ। সভাপতিত্ব করেন বিআইবিএম-এর মহাপরিচালক . মোঃ আখতারুজ্জামান। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যুক্তরাষ্ট্রের নিউ অরিলিয়েন্স বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক . মোহাম্মাদ কবির হাসান।

কর্মশালায় গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন বিআইবিএম-এর সহকারি অধ্যাপক . মোঃ মহব্বত হোসেন। পাঁচ সদস্যের গবেষণা দলে অন্যান্যের মধ্যে রয়েছেন- বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক এবং পরিচালক (প্রশিক্ষণ এবং সার্টিফিকেশন প্রোগ্রাম) মোহাম্মদ সোহেল মোস্তফা সিএফএ; বিআইবিএম-এর সহযোগী অধ্যাপক মোঃ আলমগীরসেন্ট্রাল শরিয়হ বোর্ড ফর ইসলামিক ব্যাংকস অব বাংলাদেশ (সিএসবিআইবি)-এর মহাসচিব আব্দুলাহ  শরিফ; ইন্টারন্যাশনাল শরিয়হ রিসার্চ একাডেমি (আইএসআরএ) মালয়েশিয়ার গবেষক মেজবাহ উদ্দিন।

কর্মশালায় আরও বক্তব্য রাখেন বিআইবিএমের . মোজাফফর আহমদ চেয়ার প্রফেসর এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি বিভাগের সাবেক অধ্যাপক . বরকত--খোদা; অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সাবেক সচিব ইমপ্রেস ক্যাপিটাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা আরাস্তু খানবাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক সৈয়দ তারিকুজ্জামান; ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এবং প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মনিরুল মওলা প্রমুখ।

কর্মশালা উদ্বোধন করে বিআইবিএম নির্বাহী কমিটির চেয়ারম্যান  এবং বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর আহমেদ জামাল বলেন, সুকুক ব্যবস্থাপনার ক্ষেত্রে কিছু চ্যালেঞ্জ রয়েছে। এর পরও এক্ষেত্রে ব্যাপক সম্ভাবনা রয়েছে। যদিও এখন পর্যন্ত সুকুক-এর ক্ষেত্রে আলাদাভাবে কোন আইনি কাঠামো দাঁড়া করানো যায়নি।

সমাপনী বক্তব্যে বিআইবিএম-এর মহাপরিচালক . মোঃ আখতারুজ্জামান বলেন, যে সকল সুপারিশ এবং মন্তব্য আসছে তা গবেষণা প্রতিবেদনে অর্ন্তভুক্ত করা হবে। যা বাংলাদেশ ব্যাংকসহ অন্যান্য প্রতিষ্ঠান বা সংস্থাগুলোর নীতি নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা করবে।

বিনিয়োগবার্তা/এসএএম//


Comment As:

Comment (0)